TDS ছাড়ের জন্য এখন কী করতে হবে?এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)-এর পক্ষ থেকে গুরুত্বপূর্ণ আপডেট এসেছে, যেখানে EPFO একটি স্পষ্টীকরণ জারি করে জানিয়েছে যে ২০২৬-২৭ ট্যাক্স ইয়ার থেকে পিএফ উত্তোলনের উপর টিডিএস (TDS) ছাড় দাবি করার জন্য ফর্ম 15G এবং ফর্ম 15H আর বৈধ থাকবে না। এর পরিবর্তে, আয়কর আইন, ২০২৫-এর অধীনে TDS ছাড় দাবি করার জন্য পিএফ অ্যাকাউন্ট হোল্ডারকে এখন ফর্ম 121 জমা দিতে হবে। এই তথ্যটি EPFO সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ জানিয়েছে।
EPFO সোশ্যাল পোস্টে জানিয়েছে যে, EPF TDS ছাড় দাবি করার জন্য ফর্ম 15G বা 15H আর বৈধ নয়। আয়কর আইন, ২০২৫ অনুযায়ী, ২০২৬-২৭ করবর্ষ থেকে শুধুমাত্র ফর্ম 121 জমা দিয়েই TDS ছাড় দাবি করা যাবে। পূর্বে, আবাসিক করদাতাদের তাদের বয়স এবং যোগ্যতার উপর নির্ভর করে ফর্ম 15G বা ফর্ম 15H-এর মধ্যে একটি বেছে নিতে হতো। তবে, এই নিয়মটি এখন পরিবর্তন করা হয়েছে।
কীসের ভিত্তিতে এই ফর্মগুলি নির্বাচন করা হতো?
পূর্বে, ৬০ বছরের কম বয়সী ব্যক্তিদের জন্য ফর্ম 15G নির্বাচন করা হতো, যাদের আনুমানিক মোট আয় করযোগ্য সীমার নিচে ছিল। ৬০ বছর বা তার বেশি বয়সী প্রবীণ নাগরিকদের জন্য দাবি করার ক্ষেত্রে ফর্ম 15H নির্বাচন করা হতো। EPF সদস্যদের জন্য সবচেয়ে বড় পরিবর্তন হলো যে, ২০২৬-২৭ করবর্ষ থেকে TDS ছাড়ের জন্য এই দুটি ফর্মই এখন বাতিল করা হয়েছে।
এর ফলে কী পরিবর্তন হবে?
ফর্ম 15G এবং 15H বাতিল করে একটিমাত্র ফর্ম 121 চালু করা কেবলই নিয়মকানুনের সরলীকরণ। এটি কোনও নতুন কর প্রবর্তন বা বড় ধরনের পরিবর্তন নয়। এর ফলে একাধিক ফর্ম বাছাই করার প্রয়োজনীয়তা দূর হবে এবং করদাতারা স্বস্তি পাবেন।
ফর্ম 121 কী কাজ করে?
এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার পিএফ উত্তোলনকে করমুক্ত করে না। এটি কেবল একজন যোগ্য ব্যক্তিকে, যার বছরের আনুমানিক মোট আয় করমুক্ত, টিডিএস (TDS) কর্তন না করার জন্য অনুরোধ করার সুযোগ দেয়। এটি সম্পূর্ণরূপে ঐচ্ছিক এবং যারা করযোগ্য সীমার মধ্যে পড়েন, তাদের জন্য প্রযোজ্য নয়। এছাড়াও, ইপিএফও (EPFO)-এর নির্দেশিকা অনুসারে একটি বৈধ প্যান কার্ড থাকা বাধ্যতামূলক।